欧盟排放交易体系 (EU ETS)

ইইউ নির্গমন ট্রেডিং সিস্টেম (ইইউ ইটিএস)

EU ETS হল জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করার জন্য EU এর নীতির ভিত্তি এবং গ্রিনহাউস গ্যাস নির্গমন কমানোর জন্য এর মূল হাতিয়ার। এটি বিশ্বের প্রথম প্রধান কার্বন বাজার এবং এটিই সবচেয়ে বড়।

ইইউ নির্গমন ট্রেডিং সিস্টেম:

সমস্ত EU দেশ প্লাস আইসল্যান্ড, লিচেনস্টাইন এবং নরওয়ে (EEA-EFTA রাজ্যে) কাজ করে,

জ্বালানি খাত এবং উত্পাদন শিল্পে প্রায় 10,000 স্থাপনা থেকে নির্গমন সীমিত করে, সেইসাথে এই দেশগুলির মধ্যে পরিচালিত বিমান অপারেটরগুলি,

ইউরোপীয় ইউনিয়নের গ্রিনহাউস গ্যাস নির্গমনের প্রায় 40% কভার করে।

একটি 'ক্যাপ এবং ট্রেড' সিস্টেম

ক্যাপের মধ্যে, অপারেটররা নির্গমন ভাতা কিনে বা গ্রহণ করে, যা তারা প্রয়োজন অনুসারে একে অপরের সাথে ব্যবসা করতে পারে। উপলব্ধ ভাতার মোট সংখ্যার সীমা নিশ্চিত করে যে তাদের একটি মান আছে। মূল্য সংকেত নির্গমন হ্রাসকে উৎসাহিত করে এবং উদ্ভাবনী, কম-কার্বন প্রযুক্তিতে বিনিয়োগকে উৎসাহিত করে, যেখানে ট্রেডিং নমনীয়তা নিয়ে আসে যা নিশ্চিত করে যে নির্গমন কম হয় যেখানে এটি করতে সবচেয়ে কম খরচ হয়।

প্রতি বছর পরে, একজন অপারেটরকে তার নির্গমন সম্পূর্ণরূপে কভার করার জন্য যথেষ্ট ভাতা সমর্পণ করতে হবে, অন্যথায় ভারী জরিমানা আরোপ করা হয়। যদি একটি ইনস্টলেশন তার নির্গমন হ্রাস করে, তাহলে এটি তার ভবিষ্যত চাহিদা পূরণের জন্য অতিরিক্ত ভাতা রাখতে পারে বা অন্য অপারেটরের কাছে সেগুলি বিক্রি করতে পারে যার ভাতার অভাব রয়েছে।

EU ETS-এ ভাতা বিক্রি থেকে আয় বেশিরভাগ সদস্য রাষ্ট্রের বাজেটে যোগ হয়। নিম্ন-কার্বন প্রযুক্তিতে উদ্ভাবন এবং শক্তির পরিবর্তনে সহায়তাকারী তহবিল সরবরাহ করার জন্য ভাতাগুলিও নিলাম করা হয়।

সেক্টর এবং গ্যাস আবৃত

EU ETS নিম্নোক্ত সেক্টর এবং গ্যাসগুলিকে কভার করে, নির্গমনের উপর ফোকাস করে যা উচ্চ স্তরের নির্ভুলতার সাথে পরিমাপ করা, রিপোর্ট করা এবং যাচাই করা যায়:

  1. কার্বন ডাই অক্সাইড (CO2) থেকে:
    • বিদ্যুৎ এবং তাপ উৎপাদন,
    • তেল শোধনাগার, ইস্পাত কাজ, এবং লোহা, অ্যালুমিনিয়াম, ধাতু, সিমেন্ট, চুন, কাচ, সিরামিক, সজ্জা, কাগজ, কার্ডবোর্ড, অ্যাসিড এবং বাল্ক জৈব রাসায়নিক উত্পাদন সহ শক্তি-নিবিড় শিল্প খাত,
    • ইউরোপীয় অর্থনৈতিক এলাকার মধ্যে বিমান চলাচল।
  1. নাইট্রাস অক্সাইড (N2O)নাইট্রিক, এডিপিক এবং গ্লাইঅক্সিলিক অ্যাসিড এবং গ্লাইক্সাল উত্পাদন থেকে।
  2. পারফ্লুরোকার্বন (PFCs)অ্যালুমিনিয়াম উৎপাদন থেকে।

EU ETS-এ অংশগ্রহণ এই সেক্টরের কোম্পানিগুলির জন্য বাধ্যতামূলক, কিন্তু:

  • কিছু সেক্টরে, শুধুমাত্র একটি নির্দিষ্ট আকারের উপরে অপারেটর অন্তর্ভুক্ত করা হয়,
  • কিছু ছোট স্থাপনা বাদ দেওয়া যেতে পারে যদি সরকারগুলি আর্থিক বা অন্যান্য ব্যবস্থা গ্রহণ করে যা তাদের নির্গমনকে সমান পরিমাণে কমিয়ে দেয়,

এভিয়েশন সেক্টরে, কমপক্ষে 31 ডিসেম্বর 2023 পর্যন্ত EU ETS শুধুমাত্র ইউরোপীয় অর্থনৈতিক এলাকায় অবস্থিত বিমানবন্দরগুলির মধ্যে ফ্লাইটের জন্য প্রযোজ্য হবে। 1 জানুয়ারী 2019 থেকে, বিমান অপারেটরদের ইউরোপীয় অর্থনৈতিক এলাকার জন্য তাদের নির্গমন নিরীক্ষণ এবং রিপোর্ট করতে হবে।

ইউরোপীয় ইউনিয়ন নির্গমন ট্রেডিং সিস্টেম (ইইউ ইটিএস)জলবায়ু পরিবর্তনের মোকাবিলায় ইইউ এর নীতির ভিত্তি এবং একটি সাশ্রয়ী উপায়ে গ্রিনহাউস গ্যাস নির্গমন হ্রাস করার জন্য একটি মূল হাতিয়ার। এটি গ্রিনহাউস গ্যাস নির্গমন ভাতা বাণিজ্যের জন্য প্রথম এবং বৃহত্তম আন্তর্জাতিক ব্যবস্থা, যা 31টি দেশে 11,000টিরও বেশি পাওয়ার স্টেশন এবং শিল্প কারখানা, সেইসাথে এয়ারলাইনগুলিকে কভার করে৷

EU ETS-এর ফেজ 4-এ সিস্টেমের আগের কাঠামোতে বেশ কিছু মূল পরিবর্তন রয়েছে, যেমন:

  • মার্কেট স্টেবিলিটি রিজার্ভ (MSR):MSR হল এমন একটি প্রক্রিয়া যা 2015 সালে চালু করা হয়েছিল এবং 2019 সালে চালু হয়েছিল নির্গমন ভাতাগুলির উদ্বৃত্ত যা সিস্টেমে তৈরি হয়েছিল এবং কার্বনের দামকে দমন করেছিল। MSR স্বয়ংক্রিয়ভাবে বাজারে বিক্রিত ভাতা সরবরাহকে সামঞ্জস্য করে।
  • লিনিয়ার রিডাকশন ফ্যাক্টর (LRF):LRF হল সর্বোচ্চ অনুমোদিত নির্গমনের ক্যাপ বার্ষিক হ্রাস। গ্রিনহাউস গ্যাস নির্গমনে আরও উল্লেখযোগ্য হ্রাস অর্জনের জন্য চতুর্থ ধাপের জন্য, এলআরএফ প্রতি বছর 1.74% থেকে 2.2% বৃদ্ধি করা হয়েছে।
  • বিনামূল্যে বরাদ্দ এবং কার্বন ফুটো:পর্যায় 4 বিনামূল্যে ভাতা বরাদ্দ করা হয় উপায় পরিবর্তন প্রবর্তন. ইইউ (কার্বন লিকেজ) এর বাইরে তাদের নির্গমন স্থানান্তরের একটি উল্লেখযোগ্য ঝুঁকিতে থাকা শিল্পগুলি বিনামূল্যে ভাতাগুলির একটি উচ্চ অনুপাত পাবে। প্রতি 5 বছরে সেক্টরের তালিকা আপডেট করে এই শিল্পগুলি নির্ধারণের ব্যবস্থা আরও লক্ষ্যবস্তু এবং গতিশীল হবে।
  • উদ্ভাবন এবং আধুনিকীকরণ তহবিল:ভাতা নিলাম থেকে রাজস্ব ব্যবহার করে দুটি নতুন তহবিল স্থাপন করা হবে। উদ্ভাবন তহবিল উদ্ভাবনী প্রযুক্তির প্রদর্শনকে সমর্থন করবে এবং আধুনিকীকরণ তহবিল 10টি নিম্ন-আয়ের ইইউ সদস্য রাষ্ট্রগুলিতে বিদ্যুৎ খাত এবং বৃহত্তর শক্তি ব্যবস্থার আধুনিকীকরণ এবং শক্তি দক্ষতা বৃদ্ধিতে বিনিয়োগকে সহজতর করবে।

 

AHMED SAKR

PRODUCT COMPLIANCE CONSULTANT

ComplyMarket UG (haftungsbeschraenkt)

评论

发表评论或提出问题

I agree to the Terms of Service and Privacy Policy